বাংলায় Voice typeing করার তিনটি পদ্ধতি। পদ্ধতি গুলো জেনে রাখুন এবং দ্রুত টাইপ করুন

আমরা যদি মোবাইল থেকে দ্রুত টাইপ করতে চাই তাহলে অবশ্যই আমাদের ভয়েস টাইপিং ব্যবহার করা দরকার। কারণ মোবাইলে তেমন একটা দ্রুত লেখা সম্ভব হয় না। এমনকি বাংলাতে লেখার স্পিড আরো কম হয়। এজন্য অবশ্যই আমাদের ভয়েস টাইপিং সম্পর্কে ধারণা রাখা দরকার।

Google voice typeing bangla


আমরা অনেকে ভয়েস দিয়ে টাইপ করতে চাই কিন্তু সেটিং ঠিক না করা পর্যন্ত ভয়েস টাইপিং করতে পারিনা। আজ আমি আপনাদের বাংলা ও যেকোন ভাষায় ভয়েস টাইপিং এর জন্য তিনটি সহজ পদ্ধতি দেখাবো। এখন থেকে আপনি যে কোন ভাষায় ভয়েস টাইপিং করতে পারবেন। এমনকি বাংলাতেও তো চলুন শুরু করা যাক, পদ্ধতি গুলো দেখে নেওয়া যাক।


১. প্রথমে সবচেয়ে সহজ পদ্ধতির কথা বলব সেটি হচ্ছে  ridmik classic keyboard কিবোর্ড। গুগল প্লে স্টোরে ridmik classic keyboard লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন। তারপর কীবোর্ডটি Install করে নিন এবং সেটাপ করে নিন। প্রয়োজনে নিচের স্ক্রীনশট গুলো ফলো করুন।

Downloading ridmik keybord

select ridmik setup


Click keybord switch button

click end

ridmik actived

ভয়েস টাইপিং এর সময় অবস্যই নেট কানেকশন চালু রাখতে হবে।

click the microphone icon

২. দ্বিতীয়তে যে পদ্ধতি নিয়ে কথা বলব সেটি হচ্ছে আমাদের মোবাইলের সাথে থাকা Google voice typeing  এটা দিয়ে টাইপ করার জন্য আমাদের মোবাইলে Google ওপেন করতে হবে (তার আগে দেখে নেওয়া দরকার যে আপনার ফোনে Google app আপডেট আছে কি না, আপডেট না থাকলে প্লে স্টোর থেকে  Google app  আপডেট করে নিন) অ্যাপটি ওপেন করার পরে More>Setting>Voice>Languages>Bangla>save। আপনি এখানে যে ভাষায় ভয়েস টাইপিং করতে চাচ্ছেন সেই ভাষা সিলেক্ট করে দিন।

open google


click more button

open setting

click voice button

click language

seleceted bangla


সেটিং এর কাজ শেষ । এখন আপনি যে ভাষা সিলেক্ট করেছেন সে ভাষায় ভয়েস টাইপ করতে পারবেন। আপনার ফোনের মেসেজ অপশন টি ওপেন করুন এবং  টেক্সট বক্সে ক্লিক করে, উপরের নোটিফিকেশন বার নিচে নামান নোটিফিকেশন বার থেকে Select Keybord আপসনে  ক্লিক করে Google Voice  Typeing লেখা টি সিলেক্ট করে দিন।  ভয়েস টাইপিং এর সময় অবস্যই নেট কানেকশন চালু রাখতে হবে।


Google voice typeing


open notification bar

select google voice typeing

 তারপর যে মাইক্রোফোন  বাটনটি আসবে সেখানে একটি ক্লিক করলে আপনার ভয়েস টাইপিং শুরু হয়ে যাবে। এখন আপনি যা বলবেন তা সাথে সাথে বাংলায় লেখা হয়ে যাবে। লেখার সময় কোথাও মিসটেক হলে backspace বাটনে  ক্লিক করে লেখাটি মুছে পুনরায় আবার মাইক্রোফোন আইকনে ক্লিক করে ভয়েস টাইপিং শুরু করুন। এখানে কোন কিছু বুঝতে সমস্যা হলে নিচের স্কিনশট গুলো ফলো করুন।

tap microphone button

voice typeing start


৩. এখন যে পদ্ধতিতে ভয়েস টাইপিং এর কথা বলবো তার জন্য আপনাকে Google play store থেকে Gbord নামের সফটওয়্যার টি Inlstall করতে হবে এবং 2nd স্টেপটি ফলো করতে হবে অর্থাৎ সেটিং ঠিক করে নিতে হবে। তারপরে টাইপিং এর সময় নটিফিকেশন বার থেকে Gbord সিলেক্ট করে নিতে হবে । কীবোর্ডের উপরে যে মাইক্রোফোন আইকন রয়েছে মাইক্রোফোন আইকনে ক্লিক করলে ভয়েস টাইপিং শুরু হয়ে যাবে।  নিচের স্ক্রীনশট গুলো ফলো করুন।

Download gbord


Gbord typeing


(বিঃদঃ ভয়েস টাইপিং এর সময় অবস্যই নেট কানেকশন চালু রাখতে হবে)

কোন কিছু বুঝতে সমস্যা হলে অবস্যয় কমেন্ট বক্সে জানাবেন ইনশাআল্লাহ দ্রুত উত্তর দিব।


ধন্যবাদ

Post a Comment

0 Comments