যেকোনো গান অথবা background music খুঁজে বের করার কয়েকটি সহজ পদ্ধতি- background music finder। himelweb

আজকের পোস্টের টপিক হচ্ছে কিভাবে গান অথবা ব্যাকগ্রাউন্ড মিউজিক খুঁজে বের করা যায়।

background image finder


আমরা অনেকেই ইউটিউবে বা অন্য কোন মাল্টিমিডিয়া প্লাটফর্মে গান বা বিভিন্ন ভিডিওতে ব্যাকগ্রাউন্ড মিউজিক পছন্দ করে থাকি। আবার অনেক সময় দেখা যায় আমরা ফেসবুক চালাচ্ছি, তখন একটা গানের কিছু অংশ শুনে গানটা আমাদের অনেক ভালো লেগে যায়। কিন্তু গানটি সম্পূর্ণ গান না হওয়ায়, আমরা সম্পূর্ণ গানটি শুনতে পারি না। একটা ভিডিও দেখছেন ভিডিওটির ব্যাকগ্রাউন্ড সাউন্ড আপনার অনেক ভালো লেগেছে। এখন সাউন্ডটি আপনি খুঁজে বের করতে চাচ্ছেন। তাহলে এই পোষ্ট টি আপনার জন্য।

সত্যি কথা বলতে কোন একটা গান শুনে পছন্দ হলে গানের নাম লিখে google,youtube এ সার্চ দিলে সহজেই খুঁজে পাওয়া যায়। কিন্তু কোন একটা ভিডিওতে থাকা ব্যাকগ্রাউন্ড মিউজিক পছন্দ হলে, সেটি কোন ভাবে খুজে বের করা সম্ভব হয় না, এছাড়াও আমরা অনেকেই ভয়েস ওভার ভিডিও তৈরি করতে চাই, অথবা যে কোন প্রকারের ভিডিও তৈরি করতে গেলে ব্যাকগ্রাউন্ড মিউজিকের প্রয়োজন হয় । অনেক ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিক আমাদের ভালো লাগে কিন্তু আমরা মিউজিকটি খুঁজে পাইনা, তাই এই পোস্টে দেখাব কিভাবে যেকোনো ব্যাকগ্রাউন্ড মিউজিক বা মিউজিক অথবা যেকোনো ধরনের সাউন্ড সহজে খুঁজে বের করতে পারবেন। আশা করি পোস্টটি আপনাদের জন্য অনেক helpful হবে।

সহজে music বা background music খুঁজে বের করার পদ্ধতি

ইউটিউবে কোন ভিডিওর ব্যাকগ্রাউন্ড মিউজিক পছন্দ হলে প্রথমেই ভিডিওটি ডেসক্রিপশন বক্স চেক করুন।ডেসক্রিপশন বক্সে মিউজিক বা ব্যাকগ্রাউন্ড মিউজিকটির sorce বা credit দেওয়া থাকে। সেই ক্রেডিট থেকে আপনি ব্যাকগ্রাউন্ড মিউজিকটি খুঁজে  পেতে পারেন। তবে বেশিরভাগ ভিডিওতে ক্রেডিট দেওয়া থাকে না। তাই খুঁজে পাওয়া যায় না।

এখন মেইন পদ্ধতিতে আসা যাক

আমি ব্যাকগ্রাউন্ড মিউজিক খুঁজে বের করার জন্য মোবাইলের কয়েকটি অ্যাপস এর কথা বলবো। আমি  ডেক্সটপ ভার্শনে কিছু ওয়েবসাইট এবং কিছু সফটওয়্যার ব্যবহার করেছি। তবে ডেক্সটপে বা কম্পিউটারের চেয়ে মোবাইল ভার্সনে সবচেয়ে ভালো হয় আমি পার্সোনালি কম্পিউটারে এবং মোবাইলে 2 ভার্সনে ব্যাকগ্রাউন্ড মিউজিক খোজার সফটওয়্যার ব্যবহার করেছি। আমি কম্পিউটারের চেয়ে মোবাইলে সহজ এবং বেশি কার্যকরী দেখেছি। তাই আমি এন্ড্রয়েড ভার্সন এর অ্যাপ্স কে সাজেস্ট করছি। ভবিষ্যতে যদি ডেক্সটপ ভার্শনে ভালো কোন পদ্ধতি পেয়ে থাকি তাহলে অবশ্যই পোষ্টের মাধ্যমে জানাবো।

১. প্রথমে যে অ্যাপের কথা বলব অ্যাপস এর নাম Shazam। প্লে স্টোরে সার্চ করলেই পেয়ে যাবেন প্রয়োজনে নিচের স্ক্রিনশট ফলো করুন।

Download and open shazam



 চলুন দেখে নেওয়া যাক এখন কিভাবে কোন সাউন্ড বা মিউজিক খুঁজে বের করতে হবে। দুটি পদ্ধতিতে মিউজিক খুঁজে বের করা যায় এই App এর মাধ্যমে।

 প্রথম পদ্ধতিতে হচ্ছে মিউজিক ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোডকৃত মিউজিকটি ব্যাকগ্রাউন্ডে প্লে করতে হবে mx player বা অন্যান্য যে কোন প্লেয়ারের মাধ্যমে। এখন shazam অ্যাপটি ওপেন করতে হবে। তারপরে Tap To Shazam লেখার নিচে যে বড় আইকন রয়েছে, সে আইকনে ক্লিক করতে হবে এবার একটু অপেক্ষা করুন তাহলে দেখবেন আপনার original song, Main background music মিউজিকটি পেয়ে যাবেন। প্রয়োজনে নিচে স্ক্রীনশট গুলো ফলো করতে পারেন।

click the icon

Listening and finding sound

click swipe for muisc



আপনি এখান থেকে মিউজিক, ব্যাকগ্রাউন্ড মিউজিক ডাউনলোড করার জন্য shere আইকনে ক্লিক করে লিংকটি কপি করে নিতে পারেন এবং ইউটিউব ভিডিও ডাউনলোড করার যে থার্ডপার্টি সফটওয়্যার রয়েছে সেখান থেকে ভিডিও, মিউজিক টি ডাউনলোড করে নিতে পারেন।

দ্বিতীয় যে পদ্ধতিটি হচ্ছে কোন মিউজিক বা গানকে ডাউনলোড না করে ইউটিউব, ফেসবুক ইত্যাদি থেকে সরাসরি খুঁজে বের করা যায়। এটার জন্য প্রথমে Shazam অ্যাপ টি ওপেন করতে হবে। My shazam লেখার উপরে ক্লিক করতে হবে।

Click my shazam button

 এখান থেকে সেটিং আইকনে ক্লিক করতে হবে। 

Click setting icon

তারপর Pop-Up Shazam লেখার উপরে ক্লিক করতে হবে বাস সেটিং এর কাজ শেষ। 

on pop up shazam

এবার ইউটিউব বা ফেসবুকে যে গানটি পছন্দ হয়েছে সে গানটি চলা অবস্থায় উপরের নোটিফিকেশন বার থেকে Pop-Up Shazam is on লেখার উপরে ক্লিক করুন। 

open notification bar and click pop up shazam is on


এরপরে Shazam যে শর্টকাট আইকন এসেছে সে আইকন এর উপরে ক্লিক করুন, একটু অপেক্ষা করুন। তাহলে অরজিনাল music  চলে আসবে এখান থেকে মিউজিক টি ওপেন করুন। প্রয়োজনে নিচের স্কিনশট গুলো ফলো করেন।

Click shazam icon


finded music open the music


swipe for video

২. এখন যে অ্যাপস এর কথা বলব App টির নাম হচ্ছে BeatFind(Music Recognition)। প্লে স্টোরে BeatFind লিখে সার্চ দিলেই পেয়ে যাবেন। 

Download and open beastfind

BeatFind(Music Recognition) এর মাধ্যমে মিউজিক খুঁজে বের করার জন্য প্রথমে অবশ্যই গানটি ডাউনলোড করে নিতে হবে। যে কোন প্লেয়ারের মাধ্যমে  ব্যাকগ্রাউন্ডে গানটি প্লে করুন, তারপরে অ্যাপসটি ওপেন করুন এবং সার্চ আইকনে ক্লিক করুন। তারপর এখান থেকে search icon নে ক্লিক করুন এবং একটু অপেক্ষা করুন। তাহলে পেয়ে যাচ্ছেন আপনার ব্যাকগ্রাউন্ড মিউজিকটি। প্রয়োজনে নিচের স্ক্রীনশট গুলো ফলো করতে পারেন। 

Click search icon

Wait searching sound

music name




৩. তিন নাম্বারে যে অ্যাপসের  কথা বলব, Genius লিখে play stor এ সার্চ করলেই পেয়ে যাবেন। ডাউনলোড করে নিন এবং এটার জন্য আপনাদের মিউজিকটি অবশ্যই ডাউনলোড করে নিতে হবে।

Download genius

 এরপরে মিউজিকটি ব্যাকগ্রাউন্ডে প্লে করে অ্যাপস টি ওপেন করুন এবং নিচে ডান সাইডে যে ওয়েভ আইকন রয়েছে সেখানে ক্লিক করুন তারপরে একটু অপেক্ষা করুন  ম্যাজিক, ব্যাকগ্রাউন্ড মিউজিক পেয়ে যাবেন।
wait please

music name

(🔴তবে এখানে একটা জিনিস বলে রাখা ভালো ইউটিউবে যে মিউজিক বা গান নেই এবং যে গানগুলো অথবা ব্যাকগ্রাউন্ড মিউজিক বেশি পপুলার নয়, সেগুলো খুব একটা বেশি খুঁজে পাওয়া যাচ্ছে না। যেগুলো পপুলার  এবং কনটেন্ট আইডি রয়েছে, সেই গানগুলো খুব সহজে খুঁজে পাওয়া যায়🔴) 



পোস্টটি যথাসম্ভব সহজ করে লেখার চেষ্টা করেছি।  আপনাদের যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। যাই হোক পোস্টটি কেমন হয়েছে ,আপনাদের কাছে সঠিক মতামতের আপেক্ষা করছি।



 ধন্যবাদ।😊


Post a Comment

0 Comments