Recents in Beach

মোবাইলে wifi কানেক্ট থাকা অবস্থায় hotspot এর মাধ্যমে ইন্টারনেট শেয়ার করুন।

আমরা আমাদের বেশিরভাগ মোবাইলে ওয়াইফাই এবং হটস্পট একসাথে চালু করতে পারিনা। আপনি হয়তো এটা অবশ্যই জানেন যে মোবাইলের ডাটা চালু থাকা অবস্থায় হটস্পট চালু করা যায় এবং হটস্পট শেয়ারের মাধ্যমে অন্য কেউ ইন্টারনেট ব্রাউজ করতে পারে, কিন্তু আপনি যদি কোন রাউটার থেকে অথবা মোবাইল থেকে ওয়াইফাই কানেক্ট নিয়ে থাকেন তাহলে কখনোই হটস্পট চালু করতে পারবেন না।
Wifi and Hotspot at same time


 আর হটস্পট চালু না করতে পারলে অন্য কেউ ইন্টারনেট ব্রাউজ করতে পারবেনা। অর্থাৎ হটস্পট এর মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে পারছেন না। যদি এমন হতো যে  Wifi কানেক্ট থাকা অবস্থায় hotspot চালু করে আপনার ফ্রেন্ড কে ইন্টারনেট এক্সেস দিতে পারছেন তাহলে কতই না মজা হতো তাই না!😊😊
হ্যাঁ আজকের এই পোস্টে আমি এটাই দেখাব কিভাবে ওয়াইফাইয়ে কানেক্ট থাকা অবস্থায় হটস্পট চালু করে ইন্টারনেট শেয়ার করবেন।


তবে এই ফিচারটা আপডেট ভার্সনের মোবাইল গুলোতে  দেওয়াই থাকে কিন্তু আমাদের ম্যাক্সিমাম মোবাইল আপডেট ভার্সন না হওয়ায় এই ফিচারটি আমারা Miss করছি😣😣। এই ফিচার ব্যবহারের বিকল্প একটি পদ্ধতি আছে। আর সেই বিকল্প পদ্ধতিটাই আমি আজকে আপনাদের জানাতে চলেছি।

প্রথমে আপনি কি গুগল প্লে স্টোর থেকে একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে। গুগল প্লে-ষ্টোরে NetShare লিখে সার্চ করলেই অ্যাপসটি পেয়ে যাবেন।

Search Net Share and Download

তারপরে অ্যাপসটি ইন্সটল করুন এবং ওপেন করুন। এখান থেকে Start wifi hotspot বাটন অথবা Start wifi hotspot লেখার বাম পাশে যে চেকবক্স রয়েছে চেক বক্সে ক্লিক করুন।

Click Start Wifi Hotspot button

 ক্লিক করার একটু পরে আপনার সফটওয়্যার টি অ্যাক্টিভ হয়ে যাবে। তারপরে নিচে connection introduction  বাটনে ক্লিক করুন। 

Then Click Connection instructions

Opened Connection instructions


ব্যাস আপনার মোবাইলে খেলা শেষ। ইয়ে মানে, কাজ শেষ😊😊। এখন যে মোবাইলে Wifi কানেক্ট করতে চাচ্ছেন সেই মোবাইলটি হাতে নিন, ওয়াইফাই চালু করুন। তারপরে  ওয়াইফাই সেটিং খুজে বের করুন।
Netshare সফটওয়ারে যে নাম দেখেছেন সে নামেই ওয়াইফাই খুঁজে পাবেন।

Then Cannect Wifi

 Name এর নিচে যে পাসওয়ার্ডটা দেখতে পাচ্ছেন, সেই পাসওয়ার্ড দিয়ে Wifi connect  করুন।

Submit Password of Netshare

 এখন ওয়াইফাই কানেক্টেড থাকবে কিন্তু No Internet লেখা দেখাবে এবং ইন্টারনেট একসেস করতে পারবেন না।

Wifi Cannect but no internet

 এখনো সম্পূর্ণ কাজ শেষ হয়নি আরও কিছু কাজ রয়েছে।এখন যে ওয়াইফায়ে কানেক্টেড আছেন সেই ওয়াইফাই এর উপরে কিছুক্ষণ ক্লিক করে ধরে থাকুন অথবা কোন অ্যারো বাটন থাকলে সেই অ্যারো বাটনে ক্লিক করুন। 


Click Arrow icon

তারপরে এখান থেকে Editable কিছু অপশন আসবে। ডিফল্ট অবস্থায় proxy None থাকবে আপনি proxy তে ক্লিক করে None থেকে Manual করে দিন।

Select Manual


 তারপরে দুটি Box দেখতে পাবেন একটি Hostname এবং দ্বিতীয়টি Port । 

opened Proxy setting


 Hostname এর জায়গায় Netshare এর Address নাম্বারটি দিন এবং Port এর জায়গায় ও আগের মতো Net share এর port নাম্বারটি দিন।

Submit port and Hostname From Netshare

 তারপর টিক মার্ক অথবা সেভ আইকনে ক্লিক করে সেভ করে নিন। 

Click Save Icon

ব্যাস আপনার সম্পূর্ণ কাজ শেষ এবার আপনি ইচ্ছে মতো Wifi ইউজ করতে পারেন।

Done successfully

 অনেক সময় ওয়াইফাই কানেক্ট থাকার পরেও Internet এক্সেস না হলে, ওয়াইফাই Off করে আবার On করুন এবং কানেক্ট করুন। দ্বিতীয়বার আর কোন সেটিং ঠিক করার প্রয়োজন নেই। Automatic সব সেটিং ঠিক থাকবে  জাস্ট ওয়াইফাই টা অন করে কানেক্ট করে নিন তাহলেই হয়ে যাবে। আর হ্যাঁ কোন কিছু বুঝতে সমস্যা হলে স্ক্রীনশট গুলো ফলো করুন। 


সর্বশেষ একটি কথা আবারো বলছি তবুও যদি আপনার কোন কিছু বুঝতে সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট বক্স তো রয়েছেই আপনার জন্য। কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের জানান, আমরা অবশ্যই আপনার কমেন্টের সঠিক উত্তর দিব।  ধন্যবাদ
Show responses (0)