মোবাইল চালু অবস্থায় কিভাবে FRP বন্ধ/চালু করবেন| factory reset protection

আমরা যখন মোবাইল ব্যবহার করি তখন আমরা দেখার বা জানার প্রয়োজন মনে করি না, যে আমাদের মোবাইলের FRP লক বন্ধু আছে নাকি চালু আছে। FRP এর ফুল মিনিং Factory Reset Protection। আমরা FRP Lock এর মাধ্যমে নিজের ফোনের সিকিউরিটির বাড়াতে পারি। 

file reset protection

FRP লক ব্যবহারের জন্য একটি ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ডের প্রয়োজন। অনেক সময় আমরা ইমেইল এড্রেস বা পাসওয়ার্ডটি মনে রাখতে পারি না। পরবর্তীতে আমরা যখন বিভিন্ন সমস্যার কারনে মোবাইল রিস্টার্ট করি, তখন FRP লক চালু থাকায়  সঠিক ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ডটি না দিতে পারলে মোবাইল চালু করতে ব্যর্থ হই,  অথবা মোবাইল ডাউনলোডিং মুডে নিয়ে কোন প্রোগ্রাম সেটআপ করতে চাই, (যেমন কম্পিউটারের মাধ্যমে মোবাইলের রুট প্রোগ্রাম ইনস্টল) এই কাজগুলো আমরা করতে পারি না FRP চালু থাকায়।

হ্যালো বন্ধুরা আমি হিমেল। এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানাব কিভাবে আপনি আপনার মোবাইলের এফ আর পি(FRP) লক কন্ট্রোল করতে পারেন। প্রথমে আমরা দেখে নিবো আমাদের মোবাইলে FRP চালু না বন্ধ আছে।

কিভাবে দেখবেন এফআরপি চালু আছে না বন্ধ আছে

এটি দেখার সহজ উপায় হচ্ছে মোবাইলটা ডাউনলোডিং মুডে নেওয়া, আমার মোবাইলের মডেল SAMSUNG J500F, মোবাইল ডাউনলোডিং মুডে নেওয়ার জন্য প্রথমে মোবাইলটি বন্ধ করতে হবে।

Power Off

 তারপরে ভলিউম ডাউন(-) বাটন হোম(HOME) বাটন (HOME বাটন না থাকলে HOME বাটন ছাড়া) এবং পাওয়ার(POWER) বাটন একসাথে তিন থেকে পনের  সেকেন্ড চেপে ধরলে Downloading মুডে যাওয়ার আগে একটা Warning  Show করবে , Volume(+) বাটনের মাধ্যমে Continue  করতে হবে। 

Continue

এখন দেখবেন আপনার মোবাইল ডাউনলোডিং মুডে চলে এসেছে এবং উপরের কর্নারে দেখুন FRP অন আছে, না অফ আছে। 

Showing Frp On

এভাবে আপনি সহজে দেখতে পারেন যে আপনার মোবাইলে FRP  চালু আছে নাকি বন্ধ আছে।

এফ আর পি(FRP) লক চেক করা শেষ হলে আপনার ফোন উনলোডিং মুড থেকে OFF করার জন্য বা অথবা মোবাইল চালু করার জন্য মোবাইলের হোম(HOME) বাটন পাওয়ার(POWER) বাটন ভলিউম(+)বাটন এবং ভলিউম(-) বাটন একসাথে কিছুক্ষণ চেপে ধরে রাখুন, তাহলে আপনার ফোনটি অটোমেটিক বন্ধ হয়ে যাবে। ( আমার ফোনের সাথে আপনাদের ফোনের মিল না থাকালে অনেক সময় আপনার ফোনে এভাবে অফ নাও হতে পারে, আপনার ফোনের মডেল লিখে গুগলে সার্চ করতে পারেন ডাউনলোডিং Mode থেকে ফোন অন করার পদ্ধতি, বিকল্প পদ্ধতি হিসেবে ফোনের ব্যাটারি খুলে আবার লাগাতে পারেন,😊 ফোন অফ হয়ে যাবে, এতে ফোনের কোন প্রবলেম হবে না) এবং একটু পরে পাওয়ার বাটনে মাধ্যমে আপনার ফোনটি চালু করবেন।

যেভাবে FRP লক চালু করবেন 

প্রথমে Setting এ যাবেন তারপরে Account তারপরে Add Account(+)  আপনার ফোনটি যে কোম্পানির ই হোক সে কোম্পানির(Samsung Account) ওয়েব সাইটে রেজিস্ট্রেশন করে একটি একাউন্ট খুলতে হবে।যে ইমেইল এড্রেস, পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করেছেন, সেই ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন। আপনি যে Email দিয়ে একাউন্ট খুলেছেন, সেই ই-মেইল, পাসওয়ার্ডটি হবে আপনার FRP ই-মেইল, পাসওয়ার্ড। 

আমার মোবাইলটি স্যামসাং কোম্পানির একটি মোবাইল। এই মোবাইলে প্র্যাকটিক্যালি এফআরপি (FRP)- ON করব। অন্যান্য মোবাইলে প্রায় একই পদ্ধতিতে FRP চালু করতে পারবেন। এজন্য প্রথমে Setting> Accounts> Add Account> Samsung account> Create account >সঠিক ভাবে সব তথ্য পূরন করে Submit করুন। অটোমেটিক সাইন-ইন হলে ভালো। না হলে পুনরায়>Sign In বাটনে ক্লিক করে  Id & Password Entry করে  Sign-in করুন। প্রয়োজনে নিচের স্কিনশট গুলো ফলো করুন।

Go accounts setting

Click Add account

Samsung Account

Create account

Prosaceing Wait

এখন ফোনে FRP চালু হয়েছে।

কিভাবে এফআরপি বন্ধ করবেন

FRP বন্ধ করার জন্য প্রথমে Setting তারপর Accounts যান। Samsung অথবা আপনার যে মোবাইল কোম্পানির Account খুলেছেন সেই Account সাইন-আউট করে দিন। তারপর Google Account থেকে যে ইমেইল দিয়ে FRP ON করেছিলেন সেই মেইলটি Remove করে দিন। সে জন্য Accounts থেকে Google এ Tab করুন।

Accounts


Tab goole

 তারপর আপনার সেই মেইল সিলেক্ট করুন।

Select Gamil

Remove Account এ ক্লিক করুন।

Remove Account

তারপর পুনরায় Setting এ আসুন এবং Devloper Option এ যান।

যদি Setting এ Developer Option না থাকে।

প্রথমে Setting থেকে About Drive এ যাবেন।

Go about drive

তারপর Software Info

Click Softower Info

Software Info তে Build Numbar দেখতে পাবেন। Build Number লেখায় পরপর 4-6 বার ক্লিক করুন, তাহলে Developer Option চলে আসবে।

Tab 5 Time Build number

এখন Setting থেকে Developer Option এ যেতে হবে।

Open Developer Option

ডেভলপার অপশন ওপেন করুন তারপর OEM UNLOCK লেখার উপরে ক্লিক করে এটি বন্ধ করে দিন। 

OEM Unlock


আপনার ফোনে FRP LOCK এখন সম্পূর্ণরূপে বন্ধ আছে। আপনি চাইলে মোবাইল ডাউনলোডিং মুডে নিয়ে চেক করতে পারেন। Downloading Mode এ কিভাবে চেক করবেন, এই পোস্টের  উপরে দেখানো আছে Same পদ্ধতি ব্যবহার করুন। ধন্যবাদ।





Post a Comment

0 Comments