ONU কী? MC কী? GPON EPON XPON কোনটি বেস্ট আপনার জন্য?

ONU সম্পর্কে বিস্তারিত জেনে নিন। EPON, GPON এবং XPON কি, সে সম্পর্কে জানুন । ইনশাআল্লাহ এই এক পোস্ট থেকেই সব জানতে পারবেন।
Please wait 0 seconds...
Scroll Down and click on Go to Link for destination
Congrats! Link is Generated

আমরা যারা ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে ব্রডব্যান্ড ব্যবহার করি, তাদের সকলের কাছে একটি  ONU থাকে।

what is Onu


ONU কী?

ONU এর ফুল ফর্ম Optical Network Unit। ONU হচ্ছে এমন এক ধরনের ডিভাইস যা আলোক সিগনালকে ইলেকট্রনিক সিগনালে রূপান্তর করে অর্থাৎ ফাইবার অপটিক ক্যাবলের মাধ্যমে আগত আলোক সিগন্যালকে ইলেকট্রনিক সিগনালে রূপান্তর করে। রাউটার বা কম্পিউটারের LAN/WAN এর মাধ্যমে আমরা তা ইন্টারনেট হিসেবে ব্যবহার  করতে পারি। আপনার ISP যদি OLT (Optical Line Terminal)  এর মাধ্যমে FTTH (Fiber To The Home) সংযোগ প্রদান করে থাকে, আপনি তখন ONU ব্যবহার করতে পারবেন।

ONU কত প্রকার?

ONU কে তিনটি PON এ ভাগ করা হয়েছে। যথাঃ- EPON ONU,  GPON ONU এবং XPON ONU।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার  উচ্চ গতির ইন্টারনেট সেবা দেওয়ার জন্য এবং গ্রাহকের বাড়িতে অথবা দূরবর্তী কোন স্থানে ইন্টারনেট সংযোগ পৌঁছানোর  জন্য ISP তার Manageable Switch থেকে MC(Media Converter ) এর মাধ্যমে ডেটাকে আলোক সিগনালে রূপান্তর করে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে  প্রেরণ করে। পরবর্তীতে MC অথবা ONU এর মাধ্যমে আলোক সিগনাল থেকে ইলেকট্রনিক্স সিগনাল রূপান্তর করে এবং ইন্টারনেট হিসেবে ব্যবহার করা যায়।

MC কী?

MC এর ফুল মিনিং হচ্ছে - Media Converter। মূলত MC  এর কাজ হচ্ছে ইলেকট্রনিক সিগন্যালকে আলোক সিগনালে পরিণত করা। আবার আলোক সিগন্যালকে ইলেকট্রনিক সিগনালে ও রূপান্তর  করতে পারে এই MC। কয়েক বছর আগে  ONU এর পরিবর্তে ব্রডব্যান্ড সার্ভিস এ MC ব্যবহার করা হতো। বর্তমানে সিসিটিভি ক্যামেরা থেকে দূরবর্তী স্থানের অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে সংযোগ পৌঁছানোর জন্য ও MC ব্যবহার করা হয়। এছাড়াও বিভিন্ন কাজে MC ব্যবহার করা হয়। 

তবে MC ব্যবহারে অনেকটা সীমাবদ্ধতা আছে এবং ONU এর চাইতে দামটা ও একটু বেশি। আইএসপি এর সার্ভার যখন OLT করা থাকে, আমরা সহজেই ফাইবার অপটিক ক্যাবল থেকে ONU এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করতে পারি। অন্যদিকে ONU তে আমরা যে সুযোগ সুবিধা পাব, MC ব্যবহার করে সেই সুযোগ সুবিধা পাব না। কারন ONU হচ্ছে MC এর আপডেট Version, তাই আমারা সব সময় চেষ্টা করব MC এর পরিবর্তে ONU ব্যবহার করতে, সেই সাথে টেকনোলজির সাথে আপডেট ও থাকা হলো।

কী PON এর ONU কিনবেন?

ISP যে PON ব্যবহার করে Server   OLT করবে, আমাদের সেই PON এর ONU  কিনতে হবে। যদি ISP EPON OLT করে, তাবে আমাদের EPON  ONU কিনতে হবে। যদি GPON OLT  করে তাহলে GPON ONU কিনতে হবে। ONU কেনার আগে ISP কে জিজ্ঞেস করলে তারা বলে দিবে তাদের ISP কোন PON এর ONU সাপোর্ট করে। আপনি সেই PON এর ONU কিনবেন।

এখন আপনি ভাবতে পারেন যে ভবিষ্যতে আপনি ওয়াইফাই নিবেন, তো এখন বলা সম্ভব নয় যে, ভবিষ্যতে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার কোন PON এর ONU সাপোর্ট করবে। এ সমস্যা সমাধানের জন্য একধরনের ONU আছে, যার নাম XPON । XPON ONU তে EPON, GPON দুই ধরনের  PON সাপোর্ট করবে (অর্থাৎ একটি XPON ONU কিনলে আপনি দুটি PON এর ই সুবিধা পাবেন)। এজন্য আপনি নিশ্চিন্তে XPON ONU কিনে রাখতে পারেন। XPON এর একটি ONU কিনলে আপনি  দুইটাতেই ব্যবহারের সুবিধা পাচ্ছেন। তাই আমার রেফার হচ্ছে XPON ONU কেনা। আমি নিজেও XPON ONU কিনেছি।

কয়েকটি বিশ্বস্ত ONU কোম্পানি

বাংলাদেশে অনেক কোম্পানির ONU আছে। যে কোম্পানির ONU আমাদের দেশে বেশি চলে এবং   কয়েকটি ভাল ব্রান্ডের ONU আপনাদের সাথে শেয়ার করলাম। Huawai, V-Sol, D-Link, Tenda, Skay View, BT-PON, DBC ইত্যাদি।

আমার সব ব্রান্ডের ONU ব্যবহার করার ‍সুযোগ হয়নি, তবে Huawai ব্রান্ডের ONU ব্যবহার করছি। মোটামুটি ভাল পারফরমেন্স পাচ্ছি। আমার এই ONU ৮০০/- টাকা  দামে কিনেছিলাম। আপনি হয়তো ২০০-১০০/- টাকা কমে বা বেশিতে পেয়ে  যাবেন। এখন পর্যন্ত কোন প্রকার সমস্য দেখা দেয় নি ONU তে।

HUAWEI ONU

আশা করি সব কিছু বুঝতে পেড়েছেন । খুব সহজ পদ্ধতিতে আপনাদের সামনে  উপস্থাপন করার চেষ্টা করেছি। কোথাও বুঝতে সমস্যা হলে অথবা পোস্টে ভূল তথ্য পেলে দয়া করে আমাদের জানাবেন । আমরা খুব তাড়াতাড়ি সংশোধন করব। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

Other post

Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.
AdBlock Detected!
We have detected that you are using adblocking plugin in your browser.
The revenue we earn by the advertisements is used to manage this website, we request you to whitelist our website in your adblocking plugin.
Site is Blocked
Sorry! This site is not available in your country.