Recents in Beach

Best Audio Editing Software মোবাইল এবং কম্পিউটারের জন্য

একটি কোয়ালিটি ফুল ভিডিও পেতে অবশ্যই অডিও বা ভয়েস কোয়ালিটির দিকে লক্ষ্য রাখা দরকার। ভিডিও যতই ভালো হোক না কেন অডিও সুনতে যদি Crystal Clear না  হয়, তাহলে ভিডিও টি দেখতে দর্শক বিরক্ত বোধ করে এবং ভিডিওতে কি বুঝাতে চাচ্ছেন সেটা অনেক সময় বুঝতে প্রবলেম হয়।

Audio editing

 আবার আমরা অনেকেই চিন্তা করি আমার ভয়েস এতটা বেশি ভালো না এজন্য আমরা নিজের ভয়েস দিয়ে ভিডিও তৈরি করতে চাই না। আসলে ভাই ভয়েস যেমনই হোক না কেন, যদি ভয়েস কোয়ালিটি  সুন্দর হয় তাহলে যেকোনো ভয়েস শুনতে অনেক আকর্ষণীয় এবং চমৎকার লাগে। ভয়েস যখন পরিষ্কার সচ্ছ শোনা যায় তখন ভিডিওটি  অনেকটা মনে প্রফেশনাল হয়। 

মোবাইলে অডিও রেকর্ড করবেন নাকি মাইক্রোফোন এর মাধ্যমে অডিও রেকর্ড করবেন

দেখুন আপনি মোবাইলে রেকর্ড করেন বা মাইক্রোফোন এর মাধ্যমে অডিও রেকর্ড করেন ,আপনাকে অডিওটা এডিট করতে হবে। আর যদি অনেক দামী একটা মাইক্রোফোন থাকে যেমন RODE NT2 এগুলো মাধ্যমে অডিও রেকর্ড করলে আপনি এডিট না করেও ব্যবহার করতে পারেন। এই Microphone গুলোর মাধ্যমে অডিও রেকর্ড করলে এমনিতেই অডিও কোয়ালিটি অনেক ভাল হয়। সবার পক্ষে তো আর এত দামের মাইক্রোফোন কেনা সম্ভব না। এখন আপনি যদি কম দামের একটি মাইক্রোফোন বা মোবাইলের মাধ্যমে Voice রেকর্ড করেন, তাহলে ভয়েস কে আকর্ষণীয় করার জন্য আপনাকে অবশ্যই Edit করতে হবে। একবার ভেবে দেখুন আপনার মোবাইলকে তৈরি করা হয়েছে Multiple কাজের জন্য। আর একটা মাইক্রোফোন কে তৈরি করা হয়েছে শুধুমাত্র সাউন্ড রেকর্ডের জন্য। তাই বলা যায় মোবাইলে যে মাইক্রোফোনের সাউন্ড কোয়ালিটি একটু হলেও বেশি ভালো হবে। তাই আমরা সবসময় চেষ্টা করবো মোবাইলে রেকর্ড না  করে মাইক্রোফোন এর মাধ্যমে সাউন্ড রেকর্ড করার জন্য।

কিভাবে অডিও রেকর্ড করবেন? 

অডিও রেকর্ড করার সময় রুমের ফ্যান বন্ধ রাখুন। বিশেষ করে ইটের বাড়ি বা রুমে কথা বললে ইকো বেশি হয়। যা থেকে নয়েজ সৃষ্টি হতে পারে। ইটের বাড়িতে বা রুমে ইকো অথবা নয়েয ছাড়া সাউন্ড রেকর্ড করার জন্য রুমের দু্ই পাশের দেওয়ালে একটু মোটা কাপড় টাঙিয়ে রাখতে পারেন অথবা রুমের ফ্লোরে কাপড় বিছিয়ে রাখতে পারেন, এতে করে ইকো কম হবে এবং ভয়েস খুব স্পষ্ট  রেকর্ড হবে।
রুমের জানালা দরজা যতসম্ভব বন্ধ রাখার চেষ্টা করুন। যাতে বাহিরের গাড়ির হর্নের শব্দ বা পাখির ডাক না আসে। সব সময় চেষ্টা করুন যেখানে মানুষ মানুষজনের সমাগম কম এবং অনেকটা নিরিবিলি স্থানে বসে অডিও রেকর্ড করতে। এতে অডিও কোয়ালিটি অনেক সুন্দর হবে এবং আউটপুটে খুব সুন্দর একটি অডিও পাবেন। যা এডিট এর পরে আরো অনেক বেশী আকর্ষণীয়  হবে।

মোবাইলে Microphone এর মাধ্যমে কিভাবে Audio Reacord & Audio Edit করবেন?

মোবাইলে Audio Recordএর জন্য একটি App এর প্রয়োজন হবে। App নাম RecForge II - Audio Recorder। আপনি Google Play Stor থেকে  Download করে নিতে পারবেন। 

Click Rec Forge ll



আপনার ফোনের Record Option থেকে ও রেকর্ড করতে পারেন কিন্তু ফোনের রেকর্ডরে অডিও গ্রাফ Show না করায় কোথায় কতটুকু নয়েক ক্যাপচার করছে , কখন কথা বেশি উচ্চস্বরে বলছেন সেটা সহজেই বুঝতে পারবেন না।
RecForge II-Audio Recorder এর মাধ্যমে অডিও রেকর্ড  করলে রেকর্ডের সময় অডিও গ্রাফ লাইভ দেখতে পারবেন এবং চাইলে ভলিয়ম বাড়িয়ে কমিয়ে সউন্ড রেকর্ড  করতে পারেন।

Audio level

সেই সাথে বিভিন্ন ফরমেট টাইপে অডিও রেকর্ড  করতে পারেন। যেমনঃ mp3, wav, ogg, wma, flac, opus, m4a ইত্যাদি । তবে আমার Recommendation হচ্ছে .Wav Formate ব্যবহার করা। তাই আমি নিজেও এই App এর মাধ্যমে Record করি। 

Audio Edit এর জন্য যে App ব্যবহার করবেন

আমি Lexis Audio Editor App ব্যবহার করছি। Google Play Stor থেকে App ডাউনলোড করতে পারেন।

Lexios Audio editor

 Lexis Audio Editor এর মাধ্যমে যে কোন অডিও কাটিং Noise Reduction ইত্যাদি করতে পারবেন খুব সহজেই। 

Opened Lexios Audio editor

অডিওকে প্রফেশনাল ভাবে এডিট করতে পারবেন এছাড়াও অনলাইনে অনেক ধরনের অডিও এডিটর অ্যাপস রয়েছে আপনারা সেগুলো ব্যবহার করতে পারেন। তবে আমার কাছে এই এ্যাপস টি অনেক ভালো লেগেছে তাই আমি এটি ব্যবহার করছি।

Desktop ভার্সনে অডিও রেকর্ড এবং অডিও এডিটিং

আমি ডেস্কটপ ভার্সনে Audacity নামক সফটওয়্যার ব্যবহার করছি। এটি একটি ফ্রী সফটওয়্যার। যে কেউ এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। Google এ Audacity লিখে Search করলেই Softower পেয়ে  যাবেন সেখান থেকে ডাউনলোড করতে পারেন।

Open Audacity

এটির মাধ্যমে খুব সহজে অডিও Record করা যায় এবং অডিও কাটিং, Noise Reduction সহ অডিওকে Crystal-Clear করা যায়। এ সফট্ওয়ারে Bass Boost, Treble Boost, Compresor ইত্যাদির ব্যাবহারের মাধ্যমে Low কোয়ালিটির অডিওকে কোয়ালিটিফুল করতে পারি।

Audacity Panel

ধন্যবাদ।
Show responses (0)